২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


সিইএসজুড়ে নতুন প্রযুক্তির চমক

-

বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তিপণ্য ও সেবার মেলা সিইএসের এবারের আয়োজনে ল্যাপটপ ও গাড়িসহ হাজার হাজার চমকপ্রদ গ্যাজেট উন্মোচিত হয়েছে। মূলধারার বাইরের কিছু ডিভাইসের দেখা মিলছে এবারের আয়োজনে। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে ৯-১২ জানুয়ারি অনুষ্ঠিত এবারের সিইএস আয়োজনে আকর্ষণীয় নানা ধরনের প্রযুক্তিপণ্যের ঘোষণা দেওয়া হয়েছে-

ডট লুমেন চশমা
দৃষ্টিপ্রতিবন্ধী ব্যবহারকারীদের কথা মাথায় রেখে এবারের আয়োজনে নতুন স্মার্ট চশমা দেখিয়েছে রোমানিয়ার স্টার্টআপ কোম্পানি ডট লুমেন। নির্মাতা প্রতিষ্ঠানের দাবি, এটি বানাতে স্বচালিত গাড়িতে ব্যবহৃত প্রযুক্তিকে একটি হেডসেটে স্থাপন করা হয়েছে। এতে হ্যাপটিক ফিডব্যাক প্রযুক্তি ব্যবহার করায় হাঁটার সময় চশমার কম্পন বা ভাইব্রেশনের সহায়তায় রাস্তার নির্দেশনা পেয়ে থাকেন ব্যবহারকারী। বর্তমানে পণ্যটি পরীক্ষামূলক ও উৎপাদন পর্যায়ে আছে। তবে, বছরের দ্বিতীয়ার্ধে ডিভাইসটি পুরোপুরি বাজারে আনার প্রত্যাশা করছে কোম্পানিটি।

স্যামসাং ব্যালি
স্যামসাংয়ের এআই রোবট ‘ব্যালি’র ঝলক দেখা গেছে এবারের আসরে। এটা ব্যবহারকারীকে বাড়িতে অনুসরণ করার পাশাপাশি তার দৈনন্দিন কাজেও সাহায্য করবে। ছোট ও গোলাকার রোবটটিকে ঘরের ইলেকট্রিক রান্না সামগ্রীর সাথে সংযোগ করা যাবে। এ ছাড়া, সেগুলো ব্যবস্থাপনার দায়িত্ব পালনেও সক্ষম রোবটটি। তবে এর প্রধান বৈশিষ্ট্য হলো এর ভেতরে যোগ করা প্রজেক্টর, যা ব্যবহারকারীকে ভিডিও কলিংয়ের সুবিধা দেওয়ার পাশাপাশি তাকে দূরের কোনো জায়গা থেকে ভিডিও স্ট্রিমিংয়ের সুযোগ দিয়ে থাকে। ব্যালির মধ্যে প্রজেকশন প্রযুক্তি থাকায় এটা ব্যবহারকারীর সময়সূচির ওপর ভিত্তি করে তাকে বিভিন্ন কাজ সম্পর্কে ভিজুয়াল রিমাইন্ডার ও পরামর্শ দিতে পারে। এটি ব্যবহারকারীকে প্রিয়জন ও পোষা প্রাণীর ভিডিওও পাঠিয়ে থাকে।

র‌্যাবিট আর১
প্রযুক্তির সাথে মানুষের যোগাযোগ পুরোপুরিভাবে বদলে দেওয়ার উপায় খুঁজছে স্টার্টআপ কোম্পানি র‌্যাবিট। তারই ধারাবাহিকতায় এবারের সিইএস আয়োজনে ‘র‌্যাবিট আর১’ নামের ডিভাইস দেখিয়েছে কোম্পানিটি। কমলা রঙের আয়তাকৃতির এ ছোট ওয়াকি-টকিতে একটি স্ক্রিন ও ক্যামেরা আছে। কোম্পানির দাবি, এর বিভিন্ন এমন স্মার্টফোনের জায়গা কেড়ে নেওয়ার সম্ভাবনা আছে, যেগুলো অনেক অ্যাপে ঠাসা ও এখন আর ব্যবহারযোগ্য নয়।
ফোনে অ্যাপ খোঁজার ক্ষেত্রে ব্যবহারকারী নিজের স্মার্টফোন স্ক্রল করার বদলে ‘র‌্যাবিট আর১’ ডিভাইসটি ব্যবহার করতে পারেন। কারণ এর এআই প্রযুক্তি ও ‘লার্জ অ্যাকশন মডেল (এলএএম)’ ব্যবহারকারীর ভয়েস প্রম্পটের মাধ্যমেই সে অ্যাপটি খুঁজে দিতে সাহায্য করে।

মিক্সড রিয়ালিটি হেডসেট
সনি নিজেদের নতুন মিক্সড রিয়ালিটি হেডসেটের প্রথম ঝলক দেখিয়েছে। নতুন এ হেডসেটের এখনো কোনো আনুষ্ঠানিক নাম দেয়া হয়নি। তবে, এতে রয়েছে ‘এক্সআর’ মাউন্টওয়ালা ডিসপ্লে ও বেশ কিছু কন্ট্রোলার বাটন, যার লক্ষ্য হলো- স্পেশিয়াল কনটেন্ট তৈরির সুবিধা দেয়া।
ম্যাট ধূসর রঙের ফিনিশিং দেয়া হেডসেটটি দেখতে অনেকটা প্লেস্টেশনের ভিডিও কনসোল ভিআর ২-এর মতো, যার সামনের অংশে যোগ করা হয়েছে দু’টি ক্যামেরা। একটি কন্ট্রোলার-ওয়ান্ড’ও আংটা আকৃতির ছোট পেরিফেরালও যুক্ত করা যাবে এতে।
এই হার্ডওয়্যারটি সেসব কনটেন্ট নির্মাতা ও শিল্পীদের কথা মাথায় রেখে তৈরি, যারা ভার্চুয়াল জগতে নিজেদের শৈল্পিক পণ্য দেখাতে চান। আর এটি বাজারে আসতে পারে ২০২৪ সালের শেষ নাগাদ।

স্বচ্ছ ওলেড টিভি
এবারের আয়োজনে সবাইকে চমকে দিয়ে বিশ্বের প্রথম তারবিহীন স্বচ্ছ ওলেড টিভি দেখিয়েছে কোরিয়াভিত্তিক এলজি। চলমান সিইএস আয়োজনে ‘এম’ ও ‘জি’ সিরিজের আপডেট ছাড়াও বেশ কিছু নতুন ধরনের ডিভাইস এনেছে এলজি। এর মধ্যে রয়েছে ওলেড টি নামের নতুন টিভি, যেটিকে বিশ্বের প্রথম তারবিহীন স্বচ্ছ ওলেড টিভি বলে দাবি করেছে এলজি।
নতুন এ মডেলে ৪-কে রেজ্যুলেশনের পাশাপাশি অডিও ও ভিডিও চালানোর জন্য এলজির ওয়্যারলেস ট্রান্সমিশন প্রযুক্তিও যোগ করা হয়েছে। পাশাপাশি, এতে একটি কনট্রাস্ট স্ক্রিন আছে, যেখানে একটি বাটনে চাপ দিয়ে সহজেই এর কনট্রাস্টের মাত্রা ওঠানামা করানো যাবে। এই টিভিটিতে ব্যবহার করা হয়েছে এলজির নতুন আলফা-১১ এআই প্রসেসর, যা এর আগের সংস্করণে থাকা জেন চিপের চেয়েও চারগুণ কার্যকর।


আরো সংবাদ



premium cement
চকরিয়ায় বিরোধের জেরে বৃদ্ধকে পিটিয়ে হত্যা গাজীপুরে খাদ্যে বিষক্রিয়ায় দুই শিশুর মৃত্যু বিশিষ্ট মুহাদ্দিস আল্লামা জুলকারনাইনের ইন্তেকাল ওবায়দুল কাদের সম্পর্কে ‘মিথ্যাচার’ : যাত্রী কল্যাণ সমিতির মহাসচিবের বিরুদ্ধে মামলা উপজেলা নির্বাচন : কেন্দ্রে থাকবে সর্বোচ্চ পুলিশ-আনসার ফেসবুকে ভিডিও দিয়ে মাসে লাখ টাকা আয় আরিয়ান মুন্নার নোয়াখালীতে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু বেনাপোলে সামুদ্রিক মাছের ট্রাকে ৪৭০ কেজি চিংড়ি আটক তাপমাত্রা ছাড়িয়েছে ৪৩ ডিগ্রি, লোডশেডিং রেকর্ড ৩২০০ মেগাওয়াট যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক শ্রমিক দিবস পালন করুন : শ্রমিক কল্যাণ ফেডারেশন ব্রাহ্মণবাড়িয়ায় বিআরটিএ অফিস ঘেরাও করে বিক্ষোভ

সকল